Fiverr - Tips আইপি সংক্রান্ত আলোচনা (A-Z) 【Fiverr এর কিছু সাধারণ প্রশ্ন এবং উত্তর】

Fiverr -  অ্যাকাউন্ট ব্যান হওয়ার পেছনে অন্যতম একটি কারণ হচ্ছে, IP সমস্যা। আসলে IP সমস্যা দেখিয়ে ফাইবার কখনো একাউন্ট ব্লক করে না। তারা মাল্টিপল account ব্যবহারের অপরাধে অ্যাকাউন্ট ব্লক করে থাকে। বিষয়টির সাথে শুধু IP নয়, বরং ডিভাইসের বেপারটিও জড়িত। বিভিন্ন সময়ে অনেককে দেখা যায় তার account ব্লক হয়েছে মাল্টিপল একাউন্ট থাকার কারণে, কিন্তু সে দাবি করছে তার একাধিক account নেই। এখানে আমরা Fiverr কে মিথ্যাবাদী ভাববো, নাকি যার একাউন্ট block হয়েছে তাঁকে মিথ্যাবাদী বলবো?  সত্যিকারে কেউই মিথ্যাবাদী নয়, বোঝার ভুল রয়েছে এখানে। ভুলটা মূলত আমাদেরই, তবে কিছু কিছু সময় Fiverr এর  ভুল থাকতে পারে। যেহেতু এটা তাদের সিস্টেম থেকে অটোমেটিক ধরা হয়, বিভিন্ন কারনে সিস্টেমের algorithm কাজ করতে গিয়ে ভুল টার্মে পড়ে একাউন্টের সমস্যা হওয়া অস্বাভাবিক নয়।  তবে এটা খুবই রেয়ার। বেশিরভাগ ক্ষেত্রেই আমাদের ভুল থাকার সম্ভাবনা রয়েছে।


FIVERR TIPS BANGLA 2020


IP সংক্রান্ত বিষয়ঃ আপনি যদি ip নিয়ে খুব বেশি টেনশনে থাকেন, তবে চাইলে আপনি যদি সুযোগ থাকে ডেডিকেটেড আইপি নিয়ে নেবেন। কিন্তু যদি আপনি শেয়ারড ip ব্যবহার করেন তার মানে এই নয় যে, আপনার ফাইভার একাউন্ট ব্লক হবে। শেয়ার্ড আইপি এর মাধ্যমে আপনি যদি Fiverr ব্যবহার করেন সে ক্ষেত্রে ফাইবার সাধারণত আপনার আইপি এর পাশাপাশি লোকেশন এবং ডিভাইস ম্যাক ID ট্রাক করে থাকে এবং এক্ষেত্রে ডিভাইসের Mac আইডি এর প্রতি প্রাধান্য বেশি দেওয়া হয়। এর মানে দাঁড়াচ্ছে IP নিয়ে আপনাকে খুব বেশি টেনশন না করলেও চলবে। মূলত আপনি যদি একই কম্পিউটার কিংবা একই মোবাইলে একাধিক ID ব্যবহার না করেন, তাহলে আপনার ভয়ের তেমন কিছু নেই।

তবে কেউ যদি একই WIFI রাউটার এর আন্ডারে দুটি আলাদা পিসিতে দুটি অ্যাকাউন্ট ব্যবহার করে থাকেন, তাহলে অবশ্যই খেয়াল রাখতে হবে আপনাদের ফাইভারের SERVICE যেন আলাদা হয়। অন্যথায় আপনাদের দুটি অ্যাকাউন্টই ব্লক হতে পারে।

আপনার বন্ধু এবং আপনি দুজনেই একই SERVICE দিয়ে থাকেন এবং দুজনেই ফাইভের একাউন্ট এবং মোবাইল অ্যাপ্লিকেশন রয়েছে। আপনারা বিভিন্ন সময়ে Shareit এ্যাপ এর মাধ্যমে FILE আদান প্রদান করে থাকেন। এক্ষেত্রে অবশ্যই নিশ্চিত হয়ে নিন ফাইল আদান প্রদানের পূর্বে আপনার এবং আপনার বন্ধুর দুজনেরই মোবাইল ডাটা অফ আছে কিনা। যদি না থাকে অবশ্যই OFF করে নিবেন।

 Fiverr এর কিছু সাধারণ প্রশ্ন এবং উত্তরঃ

 প্রশ্ন-০১ঃ আমার ইন্টারনেট এর  IP কিভাবে চেক করবো?



উত্তরঃ গুগলে গিয়ে "What is my IP" লিখে সার্চ দিন। তাহলে যে IP দেখতে পাবেন সেটাই আপনার ইন্টারনেটের আইপি।



প্রশ্ন-০২ঃ ডেডিকেটেড  IP নেওয়া কি বাধ্যতামূলক?



উত্তরঃ না, ডেডিকেটেড IP নেওয়া মোটেও বাধ্যতামূলক নয়। তবে সুযোগ থাকলে সম্পূর্ণরূপে সেফ থাকার জন্য, আপনি চাইলে ডেডিকেটেড IP নিতে পারেন।



প্রশ্ন-০৩ঃ আমার ISP বা ইন্টারনেট SERVICE প্রোভাইডার আমাকে ডেডিকেটেড আইপি দিয়েছে কিনা বুঝবো কিভাবে?




উত্তরঃ আপনি যদি ডেডিকেটেড IP নিয়ে থাকেন, তাহলে আপনাকে যে আইপিটা দেওয়া হবে সেই IP দিয়েই আপনার রাউটার কনফিগার করা হবে এবং ওই একই IP গুগলে "What is my IP" লিখে সার্চ দিলে শো করবে। যদি আপনার রাউটারের ভেতরে দেওয়া IP এবং গুগলে পাওয়া IP না মিলে যায়, তবে বুঝতে হবে এটা ডেডিকেটেড আইপি না।



প্রশ্ন-০৪ঃ আমি কি একই সাথে মোবাইল এবং কম্পিউটার এ আমার FIVERR আইডি ব্যবহার করতে পারবো?



উত্তরঃ অবশ্যই পারবেন শুধু একটি COMPUTER কিংবা একটি মোবাইল না আপনার যদি একাধিক COMPUTER কিংবা একাধিক মোবাইল থাকে সেগুলোতেও চাইলে আপনার FIVERR একাউন্ট টি ব্যবহার করতে পারবেন এবং একই সাথে ব্যবহার করতে পারবেন তবে খেয়াল রাখতে হবে ওই সব মোবাইল কিংবা COMPUTER অন্য কোন FIVERR অ্যাকাউন্ট কখনো যেন ব্যবহার করা না হয়



প্রশ্ন-০৫ঃ আমি আমার Broadband ইন্টারনেটের লাইন পরিবর্তন করবো এতে কোন সমস্যা হবে কি?



উত্তরঃ Broadband ইন্টারনেটের লাইন পরিবর্তন করলে এক্ষেত্রে আপনার IP ও পরিবর্তন হচ্ছে, সেটা হোক ডেডিকেটেড কিংবা শেয়ার আইপি। এক্ষেত্রে আপনি নিজের সেফটির জন্য FIVERR সাপোর্টে একটি মেসেজ দিয়ে রাখতে পারেন যে, আপনি আপনার ইন্টারনেট লাইন পরিবর্তন করছেন। যদিও এটা জরুরী নয়, কিন্তু এটা করলে আপনি SAFE থাকবেন। আমি নিজে FIVERR কে এমনটা জানিয়েছিলাম লাইন পরিবর্তনের আগে এবং তারা বলেছে তাদের সিস্টেম হয়তো অ্যালগরিদম এর উপরে নির্ভর করে ACCOUNT ডিজেবল করলে করতেও পারে। কিন্তু যেহেতু আমি তাদেরকে জানিয়েছি, তাই যদি আমার ACCOUNT ডিজেবল হয়, তাদের সাথে পূনরায় যোগাযোগ করতে বলেছে এবং তারা ACCOUNT ঠিক করে দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছে। সুতরাং বুঝতেই পারছেন, তাদেরকে জানালে আপনি SAFE থাকবেন।




প্রশ্ন-০৬ঃ আমি কম্পিউটারে Broadband ব্যবহার করি এবং বাসায় থাকলে মোবাইলেও Broadband  ব্যবহার করি। কিন্তু বাইরে গেলে মোবাইল ডাটা ব্যবহার করি এতে কি কোনো সমস্যা হবে?


উত্তরঃ না, এক্ষেত্রে কোনো সমস্যা হবে না।

প্রশ্ন-০৭ঃ কোন মার্কেট কিংবা পাবলিক প্লেসে গিয়ে যদি যদি ওপেন WIFI ব্যবহার করি এবং সেই একই ওয়াইফাইতে অন্য কোন ফাইবার ব্যবহারকারী থেকে থাকে, তাহলে কি কোন সমস্যা হবে?


উত্তরঃ FIVERR অত্যন্ত স্মার্ট, তারা একটি ইন্টারনেট আইপি থেকে আপনি কতবার লগইন করলেন কিংবা আপনি সবসময় যে লোকেশন থেকে ব্যবহার করেন সেটাই আপনার পার্মানেন্ট নাকি পাবলিক WIFI পারমানেন্ট এসব বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করে পাবলিক ওপেন WIFI ব্যবহার করলেও আপনার কোন সমস্যা হবে না। এমনকি ওই ওয়াইফাইতে অন্য কোন ফাইভার ব্যবহারকারী থাকলে তাতেও আপনার কোন সমস্যা হবে না। তবে যদি প্রতিনিয়ত আপনি এটা করেন তাহলে ঝামেলা হতে পারে। আর অবশ্যই সাজেশন থাকবে নিরাপত্তার স্বার্থে
এসব WIFI তে লগিন না করা।

প্রশ্ন-০৮ঃ আমি মোবাইল DATA কিংবা মডেম দিয়ে ফাইভার ব্যবহার করি। কোনো সমস্যা আছে?


উত্তরঃ যারা মোবাইলের DATA কিংবা মডেম দিয়ে ইন্টারনেট ব্যবহার করেন, তাদের ভয়ের কোন কারণ নেই। প্রতিবার INTERNET কানেকশন বন্ধ এবং অন হওয়ার সাথে সাথে আপনাদের আইপি রেনডমলি পরিবর্তন হয়। অনেকে এই IP পরিবর্তনের বিষয়টিও ভয়ের কারণ মনে করেন। কিন্তু কোন ভয় নেই, আপনারা নির্ভয়ে যে কোন সিমের INTERNET ব্যবহার করতে পারেন। শুধু খেয়াল রাখবেন, একাধিক FIVERR একাউন্ট ব্যবহার না করলেই হবে।

প্রশ্নঃ-০৯ঃ পাবলিক WIFI কিংবা বন্ধুর ওয়াইফাই দিয়ে ইন্টারনেট ব্যবহার করা দরকার হলে ফাইভারের বিষয়টি সেফ রাখবো কিভাবে?

উত্তরঃ যদি সময় বিশেষে এমনটা দরকার পড়ে তাহলে এসব WIFI এর সাথে কানেক্ট হওয়ার আগে, FIVERR এ্যাপ থেকে লগ-আউট করে নিন। এ্যাপ এর মেনু থেকে সেটিংসে গেলে লগ-আউট পাবেন।


সর্বশেষে বলবো সতর্ক থাকার জন্য জানার চেষ্টা করুন, কিন্তু FIVERR এর সাথে কোনোরকম চালাকি করার চেষ্টা করবেন না। চালাকি করলে ধরা খাবেন, এমনকি কিছুদিন কিংবা কয়েক মাস ধরা খাননি, তাতে খুশি হওয়ার কিছু নেই। ধরা একদিন পড়বেনই এবং রেজাল্ট সরাসরি ব্যান। যদি Freelancing কে ক্যারিয়ার হিসাবে নিতে চান, তাহলে সৎভাবে নিয়ম মেনে কাজ করুন। আশা করি কোনো ঝামেলায় পড়বেন না।



Post a Comment

0 Comments