বন্দুরা, 
কেমন আছো তোমরা, আশারি সবাই ভালো আছো। 
আজ আমি এমন কিছু স্মাটফোন এর কথা আলোচনা করব যেগুলো দামে সস্তা কিন্তু কাজে কোন অংশে কম নয়। এগুলোকে কমদামের সেরা স্মার্টফোন বলা যায়। সবচেয়ে বড় কথা হল আমাদের দেশেই এই স্মার্টফোন গুলো পাওয়া যায়। বিভিন্ন ওয়েবসাইট ঘেঁটে ও ইউজারদের মন্তব্য পরে এই তালিকা তৈরি করলাম।
চলুন দেখে আসি কম দামের সেরা স্মার্ট ফোনগুলো-


১. সামসাং গ্যালাক্সি ওআই (Samsung Galaxy y)

সামসাং এর অত্যন্ত জনপ্রিয় স্মার্ট ফোন গ্যালাক্সি ওয়াই বা young । ৩ইঞ্চি capacities টাচ স্ক্রীন পর্দার এ মোবাইল এ রয়েছে ৮৩২ MHz গতির প্রসেসর ও ২৯০ MB  র‍্যাম। অপারেটিং সিস্টেম হিসেবে আছে গুগল এর জনপ্রিয় android 2.3 Gingerbread. হাল্কাপাতলা ও কম দামের কারনে এরই মধ্যে এটি দারুন জনপ্রিয়তা লাভ করেছে।

Galaxy y(Young)  এর মুল দুর্বলতা হল এর Low screen resolution(240*320) এবং সাধারন মানের ক্যামেরা(২ মেগাপিক্সেল) ।
গ্যালাক্সি ওআই (Samsung Galaxy y)  দাম ১৩৪৫০ টাকা এবং warranty  ছাড়া ১২৫০০ টাকা।

এইচটিসি এক্সপ্লোরার (HTC Explorer)

তাইওয়ান এর কোম্পানি এইচটিসি বেশ জনপ্রিয় তাদের স্মার্ট ফোনগুলোর জন্য। উন্নতমানের হার্ডওয়্যার এবং সুন্দর ডিজাইন ও আধুনিক ফিচার এর জন্য এইচটিসি স্মার্টফোন দুনিয়াই শক্ত আবস্থানে আছে। তাদের তৈরি এইচটিসি এক্সপ্লোরার কম দামের সেরা একটি স্মার্টফোন। এতে আছে ৩.২ ইঞ্চি পর্দার capacities  টাচ স্ক্রীন। HTC Sense  3.5 User interface যা দেখতে খুবই সুন্দর। ৬০০MHz  গতির A5 প্রসেসর এবং ৫১২ মেগাবাইট র‍্যাম । এটির ব্রাউজার ফ্ল্যাশ সাপোর্ট করে। গেম খেলার জন্য আছে Adreno 200 GPU.  ক্যামেরা ৩.২ মেগামিক্সেল। অপারেটিং সিস্টেম android 2.3 gingerbread

দুর্বলতা- তুলনামুলক কম clock স্পীড প্রসেসর এবং Low Internal Memory(90MB)
দাম ১৩৫০০ টাকা।

.এলজি অপটিমাস ওয়ান (LG Optimus One)

মোবাইল ফোন দুনিয়াই এলজি পুরনো ও পরিচিত নাম। এলজির তৈরি LG Optimus Oneকম দামের সেরা স্মার্ট ফোন গুলোর মধ্যে অন্যতম। এলজির তৈরি LG Optimus One  এ আছে ৩.২ ইঞ্চি পর্দার capacities  টাচ স্ক্রীন,৬০০MHz  গতির ARM11 প্রসেসর, Adreno 200 GPU, ৩.২ মেগামিক্সেল ক্যামেরা এবং ৫১২ মেগাবাইট র‍্যাম । অপারেটিং সিস্টেম android 2.2 Froyo  তবে 2.3 তে আপডেট করা যায়। এতে আরও আছে শক্তিশালী ১৫০০mAh  ব্যাটারি যা স্মার্টফোন এর জন্য খুবই প্রয়োজন।

দুর্বলতা- ধির গতির প্রসেসর এর একমাত্র দুর্বলতা।
দাম ১৪০০০ টাকা।

৪. সনি এরিকসন এক্সপেরিয়া X8 (Sony Ericsson Xperia X8)

সনি এরিকসন এর কথা নতুন করে কিছু বলার নেই। সবাই একনামে চেনে। উন্নতমানের হার্ডওয়্যার এবং ডিজাইন এর জন্য এখনও সনি এরিকসন সেরা। সনি এরিকসন এক্সপেরিয়া X8  আছে ৩ইঞ্চি পর্দার capacities স্ক্রীন,16M color,দাগ না পরার জন্য Scratch resistance(পর্দার বিশেষ নিরাপত্তা) ৬০০MHz  গতির ARM11 প্রসেসরট। গেম খেলার জন্য Adreno 200 GPU,  এবং ৩.২ মেগামিক্সেল ক্যামেরা.

দুর্বলতা - পুরনো অপারেটিং সিস্টেম android 2.1 Enclair  তবে 2.3 তে আপডেট করা যায়(Unofficial). র‍্যাম মাত্র ১৬৮ মেগাবাইট।
দাম ১১০০০ টাকা।

৫. সনি এরিকসন এক্সপেরিয়া মিনি (Sony Ericsson Xperia  mini)

যতগুল স্মার্টফোন এর কথা আলোচনা করলাম এগুলোর মাঝে সবচেয়ে শক্তিশালী হার্ডওয়্যার হল এক্সপেরিয়া মিনি মোবাইল এ। এতে আছে ১ GHz  গতির Snapdragon  প্রসেসর,৫১২ মেগাবাইট র‍্যাম, Adreno 205 GPU  যা দিয়ে HD  Games  ও  HD  video  অনায়াসে চালানো যায়। এটির ক্যামেরা ৫ মেগাপিক্সেল,সাথে আছে ক্যামেরা ফ্ল্যাশ লাইট। ৩ইঞ্চি capacities পর্দার compact স্মার্টফোন টি দেখতে বেশ সুন্দর। এতে অপারেটিং সিস্টেম হিসেবে আছে android 2.3 Gingerbread  তবে একে android 4.0 Ice-cream Sandwich  এ আপডেট করা যাবে।

দুর্বলতা- এই মোবাইল এর মুল সমস্যা হল কিছু কিছু ডিভাইস হঠাৎ গরম হয়ে যায় এবং টাচ বাটন অটো অ্যাক্টিভ হয়ে যায়। সফটওয়্যার আপডেট করলে কিছু সমস্যার সমাধান হয়। আমাদের দেশে সনি এরিকসন এর official customer support নাই। যদি কোন ডিভাইস এ সমস্যা থাকে সেটা সারান বেশ ঝামেলার। তাই এত সুবিধা থাকা সত্ত্বেও ফোনটিকে তালিকার নিচে রাখা হল।
দাম ১৩৫০০ টাকা।
বিঃদ্র উল্লেখিত সবকটি মোবাইল এর দাম পনের হাজার এর মধ্যে। তবে এখানে দেয়া দামের সাথে বাস্তবের কিছুটা হেরফের হতে পারে। বাজার ভেদে এবং ডলার এর দামের উঠানামার জন্য এই হেরফের হতে পারে।