Bangla Tech Blog

  • Recent Post

    সেহরি ও ইফতারের সময়সূচি – ২০১৯ (বাংলাদেশ): ‍Seheri O Iftter er somoy-2019


    সেহেরী ও ইফতারের সময় সূচি দেখে নিন। 

    shahari o iftar er somoyshuchi 2018,iftar time,রোজাদারের করনীয়,রোজার তারিখ ২০১৯,কোন দিন রোজা রাখলে,সৌদিতে প্রথম রোজা,সেহরি ও ইফতারের সময়সূচী,কুরআন নাজিলের মাস,বাংলাদেশ,iftar time today,রমজান ২০১৯


    প্রদত্ত প্রথম ছকে সেহরি ও ইফতারের সময়সূচী শুধুমাত্র ঢাকা জেলার জন্য প্রযোজ্য। বাংলাদেশের বিভিন্ন জেলার সাথে ঢাকা জেলার সময়ের কিছুটা পার্থক্য আছে। ঢাকার সময়ের সাথে কিছু সময় যোগ বা বিয়োগ করে অন্যান্য কতিপয় জেলার সেহরি ও ইফতারের সময়সূচী পাওয়া যেতে পারে।
    সেক্ষেত্রে, ঢাকার সময়ের সাথে কত মিনিট যোগ বা বিয়োগ করলে অন্য জেলার সেহরি ও ইফতারের সময় পাওয়া যাবে তা জানতে নিচের ছক দেখুন।
                                             
    ২০১৯ সালের রমজানের সেহরি ও ইফতারের সময়সূচি ইসলামিক ফাউন্ডেশনের এই লিঙ্ক থেকে পিডিএফ আকারেও ডাউনলোড করে নিতে পারেন।

    নামাজ-রোজার পুরো বছরের সময়সূচি

    পুরো বছরের জন্য নামাজ ও রোজার স্থায়ী সময়সূচী এখানে তুলে ধরা হল। নিচে ছকগুলো ইমেজ হিসেবে দেয়া হয়েছে। ছক বড় করে দেখতে চাইলে ছবির উপর ক্লিক করুন। প্রদত্ত প্রথম ছকে সেহরি ও ইফতারের সময়সূচী শুধুমাত্র ঢাকা জেলার জন্য প্রযোজ্য। বাংলাদেশের বিভিন্ন জেলার সাথে ঢাকা জেলার সময়ের কিছুটা পার্থক্য আছে। ঢাকার সময়ের সাথে কিছু সময় যোগ বা বিয়োগ করে অন্যান্য কতিপয় জেলার সেহরি ও ইফতারের সময়সূচী পাওয়া যেতে পারে।
    সেক্ষেত্রে, ঢাকার সময়ের সাথে কত মিনিট যোগ বা বিয়োগ করলে অন্য জেলার সেহরি ও ইফতারের সময় পাওয়া যাবে তা জানতে পরবর্তী ছক দেখুন

    প্রথম ছকঃ ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচীসেহরি ও ইফতারের সময়সূচি

    দ্বিতীয় ছকঃ ঢাকার সময়ের সঙ্গে অন্যান্য এলাকার পার্থক্যের তালিকা

    বি.দ্র.: স্থায়ী ক্যালেন্ডারে সেহরির শেষ সময় সতর্কতামূলকভাবে সুবহি সাদিকের ৩ মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্তের শুরু সুবহি সাদিকের ৩ মিনিট পর রাখা হয়েছে। অতএব, সেহ্‌রির সতর্কতামূলক শেষ সময়ের ৬ মিনিট পর ফজরের আজান দিতে হবে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।
    সূত্রঃ ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। পিডিএফ আকারে ইসলামিক ফাউন্ডেশনের এ সংক্রান্ত পুরো ডকুমেন্টটি পেতে এখানে ক্লিক করুন।

    1 comment:

    Post Top Ad


    Post Bottom Ad