আমরা যারা Blog নিয়ে কাজ করি তাদের সবারই SEO করার ধরকার পড়ে।কারন SEO ছাড়া আপনার সাইট ও পোষ্ট Rank করাতে পারবেন না।ওয়েব site র‌্যাঙ্ক করানোর জন্য রয়েছে অনেক টুল তার মধ্যে থেকে আজ আমি আপনাদের সাথে সেরা 5 free seo tools শেয়ার করছি। আশা করি এই ৫টি এসইও টুল  আপনাদের অনেক উপকারে আসবে।

Top 5 free seo tools 2019

Top 5 free seo tools 2019



Keyword Planner: গুগল Keyword Planner হচ্ছে এসইও এর জন্য সবচেয়ে ভাল ফ্রি একটি টুল। এই টুলটির মাধ্যমে আপনি সহজে Keyword তৈরী করতে পারবেন । টুলটি দ্বারা আপনি আপনার Keyword এ মাসে কত সাচ পড়ে, কম্পিটিশন কেমন ও ঐ Keyword এ ক্লিক পড়লে কত টাকা পাবেন সেগুলো জানতে পারবেন।তাই প্রত্যেক পোষ্ট লেখার সময় এই টুলটি ব্যবহার করা উচিত।Gmail সাইন ইন করে এটি ব্যবহার করতে পারবেন।

Google Search Console: গুগল Search Console আপডেট হবার পর এখন এই Search Console থেকে আপনি দেখতে পারবেন যে ইউজার কি কিওয়াড Search করে আপনার সাইট এসেছে । যার ফলে আপনি খুব সহজে Keyword নিবাচন করতে পারবেন আর পদ্বতি ব্যবহার করা এখন অনেক ভাল।

Ahrefs: Ahrefs হচ্ছে এসইও এর জন্য সারা পৃথিবীতে  সবচেয়ে ভাল একটি টুল তবে এটির ফ্রি version এ সকল সুবিধা পাবেন না। আপনি যদি এসইও ভাল বুঝেন তাহলে ফ্রি version দিয়ে আপনি অনেক কাজ করতে পারবেন। বলা চলে Ahrefs এই টুল দিয়ে আপনি সাইট এর সকল কাজ করতে পারবেন যেমন ব্যাকলিঙ্ক, Keyword, বিটরেট, অন্য কারো সাইট এর তথ্য ইত্যাদি। আসলে এই টুলটি সত্যি অনেক অনে দরকারি।

Keywordtool.io: Keyword এর উপর আইডিয়ার জন্য এই টুলটি অনেক ভাল।এটি একক word ভিত্তিতে শত শত কীওয়ার্ড ধারনা নিতে পারবেন। শুধু একটি শব্দ লিখুন এবং Keyword টুলটি ব্যবহার করে long-tail keyword তৈরী করে নিন।আপনি খুব সহজে keyword সম্পর্কে ধারনা নিতে পারবেন।

 

Moz Link Explorer: মোজ লিঙ্ক এক্সপ্লোরারের  এর মাধ্যমে আপনি কুব সহজে একটি site এর তথ্য বের করতে পারবেন। একটা সাইট এর কোন কোন পোষ্ট এবং পেজ rank করেছে আপনি খুব সহজে জানতে পারবেন । যার মাধ্যমে আপনি অনেক আইডিয়া পাবেন আপনার ব্লগকে rank করানোর জন্য।

 

আশা করি আজকের 5 free seo tools এর এই পোষ্টটি আপনার কাজে আসবে । আপনাদের এসইও সম্পর্কে আরো কিছু জানার জন্য নিচে পোষ্ট গুলি পড়ুন।