Header Ads

  • Recent Post

    Increase Blog Traffic 2019 | কিভাবে blog trafficএবং Page Impressions বৃদ্ধি করবেন ২০১৯ সালে


    Increase blog traffic 2019: Page Impression এর কথাটি blog প্রথমে Google  AdSense Page Impression এর বিষয়টি চলে আসে। এই জন্য আমি GoogleAdSense Page Impression দিয়ে শুরু করলাম। মূলত Page Impression এর অর্থ হচ্ছে ভিজিটররা কত সময় আপনার blog অবস্থান করে এবং কতগুলি post পেজ ভিজিট করে।


    আপনি যদি Google Adsense কিংবা অন্য কোন কোম্পানির বিজ্ঞাপন Use করে থাকেন তাহলে এই বিষয়টি আপনার জন্য খুবই জরুরী। কারণ আপনার blog প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View না থাকলে আপনি যে কোন ধরনের Ads ব্যবহার করেও ভাল মানের টাকা ইনকাম করতে পারবেন না।


    এই জন্য blog প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View পাওয়ার জন্য আপনার blog ভাল মানের কনটেন্ট থাকতে হবে। আপনি যখন blog ইউনিক এবং ভাল মানের কনটেন্ট লিখবেন, তখন blog  ভিজিট করার জন্য কাউকে বলতে হবে না। আপনার blog কনটেন্টই সার্চ ইঞ্জিন হতে প্রচুর পরিমানে ভিজিটর এবং Page View নিয়ে আসবে।


    Increase Blog Traffic 2019


    অন্য পোষ্ট পড়তে পারেন: গুগল Ranking এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ কিছু বিষয়



    Increase Blog Traffic এবং Page Impression ভিজিটর বৃদ্ধি করার জন্য নিম্নে কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় তুলে ধরলাম  



    • ভাল মানের কনটেন্টঃ আমি বার বারই এই কথাটি সবাইকে পরামর্শ দিয়ে থাকি যে, blog সব সময় ভালমানের ইউনিক কনটেন্ট লিখার জন্য। কারণ blog ভিজিটর পাওয়ার জন্য সহজ ও প্রধান মাধ্যম হচ্ছে ভালমানের কনটেন্ট। আপনি যখন blog নিত্য নুতন ইউনিক কনটেন্ট ব্যবহার করবেন তখন এই কনটেন্টই আপনার blog ভিজির নিয়ে আসবে। আর যখন ভিজিটররা আপনার blog পড়ে ভালমানের কনটেন্ট পাবে তখন তারা পুনরায় আপনার blog ভিজিট করবেই। অন্যের blog থেকে কনটেন্ট copy করে আপনার blog ব্যবহার করলে আপনি কোন ভাবেই সফল হতে পারবেন না।
    • নেভিগেশন ম্যানুবারঃ আপনার blog/ওয়েবসাইট যে কোন ধরনেরই হোক না কেন অবশ্যই একটি Menu Bar যু্ক্ত করবেন। ম্যানুবারে আপনার blog প্রধান বিষয়গুলির Label লিংক যুক্ত করে দেবেন। এতে করে ভিজিটররা সহজে বুঝে নিতে পারবে যে, আপনার blog বিষয় বস্তু কি। যার ফলে সহজে আপনার ব্লগের Page Impression বাড়তে থাকবে।
    • হোম পেজের পোষ্ট Summary: এটি হচ্ছে যে কোন blog Page Impression বাড়ীয়ে নেওয়ার সহজ একটা পদ্ধতী। আপনার blog হোম পেজে post গুলির Summary সস্পূর্ণ না দিয়ে অল্প কিছু দেবেন এবং বাকী অংশগুলি Read More বাটন যুক্ত করে দিতে পারেন। এতে করে blog Page View বাড়বেই।

    • Blog Load Time উন্নত করাঃ আপনার blog টি যদি খুব ধীর গতির হয় তাহলে blog কোনভাবেই ভিজিটর এবং Page View পাবেন না। কারণ blog যদি Load নিতে বেশী সময় নেয় তাহলে ভিজিটররা বিরক্ত বোধ করবে এবং আপনার blog থেকে বেরিয়ে যাবে। অধীকন্তু Bangladesh ইন্টারনেট স্পীডের যা অবস্থা তাতে করে বুঝতেই পারছেন যে, blog স্লো গতির হলে কি হবে।

    • Popular Posts widget যুক্ত করাঃ আপনার blog পাঠক ধরে রাখার জন্য এটি আরেকটি গুরুত্বপূর্ণ উপায়। ভিজিটররা যখন সার্চ ইঞ্জিন হতে কোন একটি post মাধ্যমে আপনার blog প্রবেশ করবে, তখন সে আপনার জনপ্রিয় post গুলি দেখা মাত্র ভিজিট করতে চাইবে। এটি আপনার blog সাইডবারে যুক্ত করে রাখতে পারেন।

    • Related Posts যুক্ত করাঃ এটি অবশ্যই আপনার blog post নিচে যুক্ত করে রাখবেন। আপনার blog পাঠক যখন কোন একটি post পড়বে তখন ব্রাউজার অটোমেটিক পোষ্ট বাছাই করে এ ধরনের Related Posts শো করবে। এর ফলে পাঠক হয়তো এই post গুলিও পছন্দ করতে পারে। কাজেই আপনার ব্লগে পাঠক Engage রাখার জন্য এটিও একটি গুরুত্বপূর্ণ উপায়।

    • Random Posts Widget যুক্ত করাঃ এমন কিছু ভিজিটর থাকবেই যারা প্রতিদিন আপনার blog টি ভিজিটর করে। কাজেই তারা এক ধরনের post দেখতে দেখতে বিরক্তবোধ করবে। আপনি যদি Random Posts Widget টি যুক্ত করে রাখেন তাহলে এটি আপনার blog অগোছাল post গুলি শো করবে। এতে করে পাঠক আপনার blog এর post সম্পর্কে আরও বেশী ধারনা পাবে।

    ·         Search Box যুক্ত করাঃ blog অবশ্যই একটি ভালমানের সুন্দর Search Box যুক্ত করে রাখবেন। কারণ পাঠক যখন আপনার blog তার পছন্দের কোন কিছু খুজবে তখন সে চাইবে সব post গুলি না ঘেটে সার্চ করে খুজে নিতে। এ ক্ষেত্রে যদি আপনার blog  সার্চ বক্স না থাকে তাহলে সে বিরক্ত হয়ে চলে যাবে।

    • পোষ্টের মধ্যে Permalink তৈরীঃ যখন আপনি কোন post লিখবেন তখন এই post সম্পর্কিত পূর্বের post গুলি Anchor text আকারে Permalink তৈরী করে দিতে পারেন। এর ফলে ভিজিটর আপনার post টি পড়ার সময় পূর্বের ঐ post টিও সহজে পড়ে নিতে পারবে। যার ফলশ্রুতিতে আপনার blog Page Impression বাড়তে থাকবে।

    • সোশ্যাল মিডিয়া শেয়ার এবং Forum এ অংশগ্রহনঃ নতুন post করার সাথে সাথে অব্যশই post টি Facebook, Twitter এবং Google+ সহ বিভিন্ন সোসিয়াল মিডিয়া সাইটে শেয়ার করে দেবেন। এছাড়া আপনার blog সম্পর্কিত অন্য কোন ভালমানের ফোরামে প্রশ্নের উত্তর দেয়ার মাধ্যমে আপনার post লিংকটি শেয়ার করে দিতে পারেন। এতে করে ঐ সমস্ত সাইটগুলি থেকে আপনার blog ভিজিটর বাড়তে থাকবে।

    • পরিষ্কার Background এবং সুন্দর ফন্টঃ blog  কালো রংয়ের Background এবং অস্বচ্ছ Font ব্যবহার করা থেকে বিরত থাকুন। আপনি এমন রংয়ের Background এবং Font ব্যবহার করবেন যাতে blog টির কনটেন্ট পাঠক সহজে দেখতে পারে এবং পড়তে পারে। বাংলা blog গের ক্ষেত্রে ফন্ট সমস্যা সামাধানের একটি post করে রাখতে পারেন, যাতে করে সহজে পাঠক ফন্ট সমস্যার সমাধান করে নিতে পারে।



    • বিজ্ঞাপনঃ বেশী লাভের আশায় blog যেখানে সেখানে ইচ্ছামত নিম্নমানের বিজ্ঞাপন ব্যবহার করবেন না। এতে করে পাঠকরা বিরক্তবোধ করবে এবং হিতের বিপরীত হতে পারে। কিছু নির্দিষ্ট জায়গায় সঠিক মাপের বিজ্ঞাপন ব্যবহার করলে আপনার income বাড়বে এবং পাঠকরাও কোন বিরক্তবোধ করবে না।


    শেষ কথাঃ আপনি যদি উপরের সবগুলি post ভালভাবে মেনে চলেন তাহলে আপনার blog ভিজিটর এবং Page Impression অবশ্যই বাড়বে। আর যারা Google Adsense বিজ্ঞাপন ব্যবহার করছেন তাদের blog Page Impression বাড়ার মানেই হচ্ছে আয় বেড়ে যাওয়া। তবে সব কিছুর মূলেই হচ্ছে blog কনটেন্ট। blog অবশ্যই ভালমানের ইউনিক কনটেন্ট থাকতে হবে। কোন উপায়েই copy করা কনটেন্ট ব্যবহার করা যাবে না।


    No comments

    Post Top Ad

    Post Bottom Ad