বর্তমান এই প্রযুক্তির সময়ে আমরা অনেকটাই Computer নিভর্রশীল। আর দৈনিক জীবনে কম্পিউটার ব্যবহার করতে গেলে মাঝে মাঝে পড়তে হয় নানা সমস্যায় । আর Computer
 এর সমস্যা নিয়ে দৈৗড় ঝাপের শেষ নেই তাই আজকের post থেকে জেনে নিন pc পারসোনাল কম্পিউটারের ঘরোয়া সমাধান।
Computer Tips Bangla 2019

Computer Tips Bangla 2019

Computer এর মূল সমস্যা গুলি নিচে তুলে ধরা হল:

Ram:
 প্রথমত এটি  Ram এর কারনে হয়ে থাকে। তাই প্রথমে ramটা চেক করুন,‌Ramটা মাদারবোর্ড থেকে খুলে দেখুন ‌Ramটা  কোথাও পুড়েছে কি না যদি কোথাও না পুড়ে তাহলে‌Ramটা  ভালোভাবে পরিষ্কার করে পুনরায় মাদারবোর্ডে লাগান। সবচেয়ে ভাল হয় যদি থিনার দিয়ে‌ Ramটা  ধুয়ে শুকিয়ে আবার লাগাতে পারেন। আর একটা কথা বাড়তি কোন ‌Ramটা  
থাকলে ভাল হয় সেটা দিয়ে আগে পরীক্ষা করে নেয়া যেতে পারে নিজের না থাকলে কারো কাছ থেকে নিয়ে নিন তাহলে বুজতে পারবেন যে এটা ‌Ramটা  সমস্যা নাকি অন্য কিছু।

Hard Disk:
 হাডডিক্সে সমস্যা থাকলে এমনটা হতে পারে তাই hard disk এর পাওয়ার লাইন গুলো খুলে নিন তারপর কম্পিউটার চালু করে দেখুন।

Bios Battery: বায়োস ব্যাটারীর কারনে হতে পারে তাই ব্যাটরী খুলে কম্পিউটার চালু করুন।

Cooling Fan:
 কুলিন ফ্যান এর কারনে এই সমস্যা হতে পারে,cooling fan অনেক দিন চলার কারনে ময়লা ধুলাবালি পড়ে আর ধুলাবালির জন্য এমনটা হয়। আবার cooling fan মাদারবোড হতে ফাকা থাকলে এই সমস্যা হয়,তাই ভালো করে খেয়াল করে দেখুন cooling fan ফাকা আছে কি না। ফাকা থাকলে ভালোভাবে লাগান।

Processor:
 প্রসেসর এর কারনে এমনটি হতে পারে তাই সাবধানে processorটি খুলুন এবার থিনার দিয়ে ভালো করে processorটি ধুয়ে ফেলুন তারপর শুকিয়ে আবার লাগান।processor যেই যায়গায় লাগায় সেই যায়গাটি ভালোভাবে দেখুন কোন ময়লা আছে কি না এই ময়লার কারনেও এই সমস্যা হয়।



BIOS KEY:
 বায়োসের চাবি খুলা থাকলে (মাদারবোর্ড অনুযায়ী)চাবি ঠিকমত কানেকশন না থাকলে

BIOS :
 বায়োস নষ্ট হলে মাদারবোডে হাত দিয়ে দেখুন BIOS এর যায়গা অতিরিক্ত গরম হয় কিনা যদি হয় তাহলে থিনার দিয়ে পুরো মাদারবোর্ড ধুয়ে রৌদ্রে শুকান তারপর সবকিছু লাগিয়ে দেখুন হয় কি না। না হলে নতুন MOTHERBOARD কিনতেই হবে।

Power Supply :
 পাওয়ার সাপ্ল্ইার কারনে হতে পারে দেখা গেল সবকিছু চলছে কিন্তু MONITOR আসছে না এর কারন পাওয়ার সাপ্লাই ঠিকমত ভোল্টেছ দিচ্ছে না। তাই নতুন Power Supply দিয়ে চেক করুন।


এই পোষ্টে এর কোন কিছু না বুঝলে নিচে কমেন্ট করুন আপনার
 Computer সমস্যা সমাধান এর চেষ্টা করব।ভাল লাগলে পোষ্টটি শেয়ার করুন।