Blog SEO in Bangla: আমরা যারা নতুন Blog করি তাদের সব সময় একটা প্রশ্ন থাকে যে কেন ব্লগ Rank করে না।আমরা এই বিষয় নিয়ে অনেক ব্যস্থ হয়ে পড়ি কিন্তু আমাদের ভুল গুলি আমরা একবার ও চিন্তা করি না।আজকের এই post এ আমি চেষ্টা করব আমাদের ভুলগুলি তুলে ধরার এবং তার সমাধান করার।

 

Blog Rank SEO in Bangla


অন্য পোষ্ট গুলি:  কিভাবে ব্লগে এসইও করবেন




Blog Ranking Tips in Bangla


কিওয়াড নির্বাচন না করাঃ আমরা যখন পোষ্ট লিখি আমরা keyword এর কথা না ভেবে এলো মেলোভাবে টাইটেল দিয়ে পোষ্ট পাবলিস করি।আবার অনেক সময় এমনও করি যে হাই keyword নিয়ে কাজ করি দেখা যায় এমন একটি বিষয় নিয়ে পোষ্ট করি যা Internet এ অনেক আগে থেকে রয়েছে।

সমাধানঃ আপনিGoogle Keyword প্লানার ব্যবহার করে কম কম্পিটিশন কিওয়াড ব্যবহার করবেন।আর মেইন কিওয়াড টাইটেল এর শুরুর দিকে রাখার চেষ্টা করবেন।

Backlink না করা: আমরা Blog এ পোষ্ট করি ঠিকই কিন্তু আমাদের সাইট এর ব্যাকলিঙ্ক করতে ভুলে যাই।নতুন অবস্থায় অনেকে জানিনা যে ব্যাকলিঙ্ক কি।
সমাধানঃ backlink যেহেতু দুই প্রকার ইন্টারনাল ও আউটগোয়িং তাই দুটির উপরই বিশেষভাবে জোর দিতে হবে।আপনার এক পোষ্টের ভিতর আরেক post এর লিঙ্ক দিয়ে দিবেন মনে রাখবেন  ইন্টারনাল লিঙ্ক যত ভাল হবে পোষ্ট তত Rank করবে।


আর আপনার site এমন সাইট এর ব্যাকলিঙ্ক করবেন যেন সেটা আপনার রিলেটেড হয় যেমন আপনার সাইট যদি Technology সাইট হয় তাহলে আপনি টেকনোলজি সাইট এর সাথে  ব্যাকলিঙ্ক করাবেন।আর চেষ্টা করবেন হাই পিআর সাইট এর সাথে  ব্যাকলিঙ্ক করানোর।

প্রতিনিয়ত পোষ্টঃ আমরা একদিনে ১০টা post করে আার অনেক দিন Post করি না আবার অনেক দিন পর আবার ১০ টা পোষ্ট করি যার ফলে র‌্যাঙ্ক পাই না।

সমাধান: প্রতিদিন post দিতে হবে ব্যাপারটা এমন না কিন্তু দিতে পারলে অনেক ভাল। পোষ্ট দেওয়ার নিয়ম ঠিক রাখবেন মানে ধরুন আপনি প্রথম post আজ দিলেন এরপর তিনদি পর আবার post দিলেন তাহলে আপনি প্রতি তিন দিন পর পর পোষ্ট দিবেন।post এর ধারা ঠিক রাখলে গুগল আপনার সাইট এর র‌্যাঙ্ক দিবে।


Sitemap না করাঃ নতুন অবস্থায় অনেকের জানা থাকে না যে সাইটম্যাপ কি পোষ্ট ঠিকই করে যার ফলে গুগলে তার নিজের পোষ্ট খুজে পায় না।

সমাধানঃ আপনার ব্লগে ৫টি পোষ্ট করার পর সাইটম্যাপ submit করুন তাহলে প্রতিটি পোষ্ট গুগল খুব সহজে ইনডেক্র করে নিবে যার ফলে আপনি ভিসিটর পাবেন এবং গুগল এ আপনার সাইট এর র‌্যাঙ্ক বাড়বে।

Meta data ও ইমেজ অল্টার ট্যাগঃ নতুন অবস্থায় এই ভুলটি বেশি হয় যার ফলে গুগল থেকে র‌্যাঙ্ক হারাতে হয়।

সমাধানঃ প্রতিটি post করার সময় পোষ্টের মেটাডেটা ব্যবহার করুন ও ইমেজ অল্টার ট্যাগ ব্যবহার করুন। আর অবশ্যই মেইন কিওয়াড মেটাডেটা ও ইমেজ অল্টার ট্যাগ এর ভিতর ব্যবহার করবেন।


এর বাইরেও অনেক কিছু রয়েছে যা এক পোষ্ট এ বলা সম্ভব না তাই Google এ Rank করানোর জন্য কি কি করতে হবে জানতে চাইলে নিচে কমেন্ট করুন।