আপনি যদি নতুন ওয়েব সাইট তৈরী করেন এবং সেই সাইট র‌্যাঙ্ক করাতে চান তাহলে ব্যাকলিঙ্ক এর প্রয়োজন রয়েছে। ব্যাকলিঙ্ক থেকে আপনি শুধু ভিসিটর পাবেন এমন না বরং গুগল আপনার সাইটকে ক্রল করতে এবং সাইটকে র‌্যাঙ্ক দিতে সাহায্য করে। আপনি যখন কোন ভাল পেজ র‌্যাঙ্ক সাইট এর সাথে আপনার সাইট এর ব্যাকলিঙ্ক করবেন গুগল আপনার সাইটকে ভাল মনে করে কথায় আছে সৎ সঙ্গে স্বর্গবাস ।



Backlinks কি ও Quality Backlinks কেন তৈরী করবেন?

অন্য পোষ্টটি দেখতে পারেন: কেন adsense approve হয় না?



প্রথমে আসি ব্যাকলিঙ্ক কি: 


ব্যাকলিঙ্ক কে আপনি ইনকামিং ও আউটগোয়িং সম্পর্ক হিসাবেও নিতে পারেন । অন্যের সাইট এ আপনার সাইট এর লিঙ্ক থাকা আবার আপনার সাইট এ অন্যের ওয়েব সাইট এর লিঙ্ক থাকা । একে অপরের সাথে সম্পর্ক  স্থাপন করা আর এই সম্পর্ক যত ভাল হবে ততই ভাল। আপনার ওয়েব সাইট এ যত বেশি কোয়ালিটি ব্যাকলিঙ্ক থাকবে সাইট তত দ্রুত র‌্যাঙ্ক করার আশা করতে পারেন।


ব্যাকলিঙ্ক সাধারনত দুই প্রকার:
  • ·       Do Follow Backlinks 
  • ·       No Follow Backlinks




কিভাবে কোয়ালিটি ব্যাকলিঙ্ক করবেন: সবসময় কোয়ালিটি ব্যাকলিঙ্ক করতে চেষ্টা করবেন আজে বাজে হাজার ব্যাকলিঙ্ক  এর চেয়ে ১ টা কোয়ালিটি ব্যাকলিঙ্ক অনেক ভাল। তাই যেই সাইট এর পেজ র‌্যাঙ্ক মিনিমাম ৭/৮ তার সাথে ব্যাকলিঙ্ক  করুন তবে অবশ্যই আপনার সাইটটি যে বিষয় সেই একই রকম সাইট এর সাথে ব্যাকলিঙ্ক করবেন। আর অবশ্যই Do Follow Backlinks  করার চেষ্টা করবেন হোক সেটা কমেন্ট এর মাধ্যমে অথবা আমন্ত্রন পোষ্ট লেখক হিসাবে । আপনি যদি ভাল একটা সাইট এ নিজের লেখা পোষ্ট প্রকাশ করতে পারেন তাহলে দেখবেন সেখান থেকে অনেক ভিসিটর পাবেন যেমন :









এই সকল সাইট এ গিয়ে রেজি: করে আপনি সুন্দর একটা পোষ্ট লিখুন এবং নিজের ওয়েব সাইট এর ইউআরএল রেখে আসুন ।

 অবশ্যই আর ব্যাকলিঙ্ক এর মধ্যে .এডুকেশন  ও  . গভ: সাইট এর ব্যাকলিঙ্ক খুবই গুরুত্বপূর্ন কিন্তু দু:খের বিষয় এই সব সাইট এ কোন কমেন্ট করা যায় না বিশেষ করে বাংলাদেশে। যার ফলে এই দামি ব্যাকলিঙ্ক করা সম্ভব হয় না।  তাই আপনি .এডুকেশন  ও . গভ: সাইট এর সাথে ব্যাকলিঙ্ক করার জন্য একটু চালাকি করতে পারেন। আপনি একটি পোষ্ট লিখুন শিক্ষনীয় বিষয় নিয়ে আর সেখানে এমনভাবে লিঙ্ক গুলি রাখুন:

বাংলাদেশের প্রয়োজনীয় ওয়েব .এডুকেশন  ও গভ: সাইট:









আশা করি বিষয়টি বুঝতে পেরেছেন এতে করে যদিও ইনকামিং ব্যাকলিঙ্ক হল না তবে আউটগোয়িং ব্যাকলিঙ্ক কিন্তু হয়ে গেছে।

সর্বশেষ  কথা হল হাজার ব্যাকলিঙ্ক না করে ভালবাবে অল্প কিছু কোয়ালিটি ফুল ব্যাকলিঙ্ক তৈরী করুন এবং ভালমানের পোষ্ট লিখুন ধৈর্য্য নিয়ে কাজ করুন সফলতা আসবে।