হ্যালো বন্ধুরা আজ কথা বলব Meta Tag নিয়ে যে কেন আপনি Meta Tag SEO ব্যবহার করবেন এবং এর গুরুত্ব কি ও কিভাবে ব্যবহার করবেন। এই পোষ্টটি কে অবহেলা না করে ভাল করে পড়ুন আপনার কাজে আসবে যদি ওয়েব সাইট নিয়ে কাজ করতে চান।


আরো  পোষ্ট পড়তে পারেন:




Meta Tag

এর কাজ কি মেটা ট্যাগ হল এক ধরনের html কোড এবং যা আপনার ব্লগ এর সম্পূর্ন তথ্য বহন করে থাকে। সার্চ ইঞ্জিন গুগল,ইয়াহু,বিং ও অন্যান্য) এর কাছে আপনার ব্লগ অথবা ওয়েব সাইটকে তুলে ধরে। মেটা ট্যাগ অনেক গুলি বিষয় এর সাথে জড়িত - ব্লগের বিবরন,ব্লগের কিওয়ার্ড, ব্লগের যে মালিক তার নাম,ইত্যাদি।



Meta Tag SEO এর জন্য কি গুরুত্বপূর্ন:
মেটা ট্যাগ সার্চ ইঞ্জিন থেকে ভিজিটর আনার জন্য সবচেয়ে বড় ভূমিকা পালন করে। আপনি যদি আপনার ব্লগ অথবা ওয়েব সাইট কে র‌্যাঙ্ক করাতে চান তাহলে মেটা ট্যাগ এর বিকল্প আর কিছু নেই। অনপেজ এসইও এর বড় অংশ হল Meta Tag তাই এটি আপনাকে অবশ্যই ব্যবহার করতে হবে। যখন বিভিন্ন সার্চ ইঞ্জিন ( গুগল,ইয়াহু,বিং ও অন্যান্য) থেকে আপনার সাইট এ ভিসিটর আসবে তখন আপনার ওয়েব সাইট এমনিতেই র‌্যাঙ্ক করবে তাই মেটা ট্যাগ গুরুত্ব অপরীসিম।

Meta Tag কিভাবে ব্যবহার করবেন:

ব্লগে মেটা ট্যাগ ইনএবেল করার জন্য প্রথমে যেতে হবে ব্লগের ড্যাসবোড থেকে সেটিং এ তারপর এ ক্লিক করেন তারপর করুন এরপর Meta tags করা থাকে এটা ইনএবেল করে আপনার ওয়েব সাইট এর বর্ননা দিন । এরপর যখন আপনি নতুন পোষ্ট করবেন তখন ডানপাশে এই খানে আপনার পোষ্ট এর সংক্ষিপ্ত বর্ননা দিন। ওর্য়াডপ্রেস ব্যবহার করলে ব্যবহার করার জন্য আপনাকে আলাদা প্লাগইন ব্যবহার করতে হবে এবং প্লাগইন সঠিকভাবে ইনস্টল করলে ঐ প্লাগইন এর মধ্যে মেটা ট্যাগ এর জন্য আলাদা বক্স পাবেন । সেখানে আপনার ওয়েব সাইট এর বর্ননা দিবেন ও প্রত্যেক নতুন পোষ্ট করার সময় মেটা ট্যাগ দিয়ে দিবেন ।এই দুইটা প্লাগইন এখন বিখ্যাত মেটা ট্যাগ ব্যবহারের জন্য।

 আশা করি আজকের কি ও কেন ব্যবহার করবেন বুঝতে পারছেন। পোষ্টটি ভাল লাগলে শেয়ার করুন ও কিছু জানার থাকলে কমেন্ট করুন।