AMP - হ্যালো বন্ধুরা আমরা যারা ওয়েব সাইট ব্যবহার করি তারা অনেকেই হয়ত জানিনা Google AMP কি এবং কিভাবে ও কেন ব্যবহার করা উচিত। আজকের এই পোষ্ট এ থাকছে গুগল AMP সর্ম্পকে সম্পূর্ন বর্ননা।পোষ্টটি অবহেলা না করে সম্পূর্ন পড়বেন আপনারই কাজে আসবে বিশেষ করে যারা এডসেন্স ব্যবহার করেন। শুধু এতটুকু বলব ওয়েব সাইট ব্যবহার করলে Google AMP পেজ করতে ভুলবেন না।

AMP কি । কেন Google AMP  ব্যবহার করবেন?



আরো পোষ্ট পড়তে পারেন:
Google AMP কি:
শুরতেই জেনে নিই AMP কি? অগচ এর পূর্ন রুপ অ্যাক্সলিারটেডে মোবাইল পেজ প্রজক্টে. AMP তৈরীতে ব্যবহার করা হয়েছে AMP HTML AMP যার জন্য আপনার ওয়েব সাইটয়ের গতি করে দ্বিগুন নির্মিত এর চেয়ে। আর এই AMP HTML ফরমেট গুগল চালু করে ২০১৫ সালের ৭ই অক্টোবর এবং গুগল নিজেই ব্যবহার করার জন্য বলে। তবে এটি Google adsense ও ফেসবুকের instant articles জন্য মূলত তৈরী করা হয়েছিল।

Google AMP কিভাবে ব্যবহার করবেন 
আপনার ওয়েব সাইট এর পেজ খুব দ্রূত পেজ index করে সাধারন ওয়েব সাইট এর তুলনায়। ওয়েব সাইট দ্রূত র‌্যাঙ্ক করে সাধারন ওয়েব সাইট এর তুলনায়। এডসেন্স অথবা অন্যান্য এড ডেক্সটপ এর মত মোবাইলে শো করবে এতে করে আপনার আরনিং অনেক বেশি হবে। গুগল আপনার ওয়েব সাইটটিকে আলাদাভাবে পেজ র‌্যাঙ্ক করবে। AMP পেজ বর্তমানে পছন্দের তালিকায় শীর্ষে। কিভাবে Google AMP ব্যবহার করবেন আপনার ওয়েব সাইট এ? Google AMP ব্লগারে ব্যবহার করার জন্য আপনাকে AMP টেমপ্লেট ব্যবহার করতে হবে। আপনি গুগল এ AMP টেমপ্লেট লিখে সার্চ করবেন এবং সেখানে অনেক ফ্রি টেমপ্লেট পাবেন তারপর ডাউনলোড করে ইনস্টল করবেন ও সব পোষ্ট গুগলে ইনডেক্স হবার পর সাইটম্যাপ তৈরী করে দিবেন এই লিঙ্ক থেকে। যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করেন তারা এইলিঙ্ক এর প্লাগইনটি সম্পূর্নভাবে ইনস্টল করবেন আর আপনার সাইটটি নিদিষ্ট প্রোটোকল করে দিবেন http://www.yoursite.com or https:www.yoursite.com প্লাগইনটি সঠিকভাবে ইনস্টল করার জন্য ইউটিউব এ ভিডিও পাবেন। আর বিভিন্ন পেইড থীম এ এমনি এটা ইনস্টল করা থাকে তবে কনফিগারেসন আপনাকে করে নিতে হবে। AMP সঠিকভাবে ইনস্টল হলো কিনা এই লিঙ্ক থেকে দেখে নিবেন আর মোবাইলে সঠিক হয়েছে কিনা এই লিঙ্ক থেকেদেখে নিবেন। আশা করি আজকের Google AMPনিয়ে এই পোষ্টটি আপনার কাজে আসবে।পোষ্টটি ভাল লাগলে শেয়ার করবেন আর কোন প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করবেন।